May 28, 2024
Technology News

Toyota Maruti Suzuki Latest Car : মাত্র ৭ লাখে এবার টয়োটা গাড়ি

post-img

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

আম আদমির গাড়ি টয়োটা। যা আমাদের দেশে আসে রিকন্ডিশন হিসেবে। জাজল এই কো ম্পা নি মারুতি সুজুকির যৌথ উদ্যোগে ব্র্যান্ড নিউ প্রাইভেট কার আনল। সম্প্রতি টয়োটা আর্বান ত্রুজার টাইসর মডেল ভারতে উন্মুক্ত হলো। দেশটির বাজারে এই গাড়ির দাম ৭.৭৩ লাখ টাকা।
টয়োটা-মারুতি সুজুকি যৌথ উদ্যোগের এটি ছয় নম্বর মডেল।

গাড়ির লুক অনেকটাই মারুতি ফ্রনক্সের মতো। এই কম্প্যাক্ট এসইউভির বিক্রি মে থেকেই শুরু হবে। গাড়িতে কী বৈশিষ্ট্য এবং ইঞ্জিন স্পেসিফিকেশন রয়েছে চলুন জেনে নেওয়া যাক।

টয়োটা আর্বান ত্রুজার টাইসর গাড়ির মোট ছয়টি ভ্যারিয়েন্ট বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। রয়েছে দুইর কম ইঞ্জিন। মারুতি ফ্রনক্স-কে অনুসরণ করে এই চার চাকা লঞ্চ করেছে টয়োটা। দুই সংস্থার যৌথ উদ্যোগে লঞ্চ হওয়া ছয় নম্বর মডেল। এই গাড়ির বুকিং এবং ডেলিভারি শুরু হবে মে থেকে।

ডিজাইনের দিক দিয়ে গাড়ির আয়তন ও মারুতি ফ্রনক্সের আয়তন এক। সামনে ও পেছনের ডিজাইনেও খুব বেশি পার্থক্য নেই। শুধু পরিবর্তনটা রয়েছে গাড়ির ফ্রন্ট গ্রিল, এলইডি ডিআরএল এবং অ্যালয় হুইলে। চার চাকায় বেশ কিছু অ্যাডভান্স ফিচারও রয়েছে। টয়োটা টাইসর একটি বাজেট-ফ্রেন্ডলি কম্প্যাক্ট এসইউভি হতে চলেছে ভারতীয় বাজারে।

গাড়ির কেবিনে রয়েছে আকর্ষণীয় থিম পেইন্ট। পাবেন বড় টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম সঙ্গে ওয়্যারলেস স্মার্টফোন কানেক্টিভিটি। এছাড়াও মিলবে সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ওয়্যারলেস চার্জার, অ্যামবিয়েন্ট লাইটিং, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, ৩৬০ ডিগ্রি ক্যামেরা এবং হেডস আপ ডিসপ্লে।

টয়োটা টাইসর গাড়ির ইঞ্জিন

মারুতি সুজুকি ফ্রনক্সে যে ইঞ্জিন রয়েছে ঠিক একই পাওয়ারট্রেন মিলবে এই গাড়িতে। মিলবে ১.২ লিটার ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিন। যা সর্বোচ্চ ৮৮ হর্সপাওয়ার এবং ১১৩ এনএম টর্ক তৈরি করতে পারে। আর একটি ইঞ্জিন হল ১ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন। যা সর্বোচ্চ ৯৯ হর্সপাওয়ার এবং ১৪৮ এনএম টর্ক তৈরি করতে পারে।

গাড়িতে গিয়ারবক্সের বিকল্প রয়েছে ১.২ লিটার ইঞ্জিনের সঙ্গে ৫ স্পিড ম্যানুয়াল এবং ৫ স্পিড অটোমেটিক ম্যানুয়াল গিয়ারবক্স। ১ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিনে পাবেন ৬ স্পিড ম্যানুয়াল এবং ৬ স্পিড অটোমেটিক টর্ক কনভার্টার ইঞ্জিন। এই গাড়ির সিএনজি ভ্যারিয়েন্টও লঞ্চ করেছে টয়োটা।

গাড়ির ১.২ লিটার ইঞ্জিনের বেস মডেলের দাম ভারতে ৭.৭ লাখ টাকা। ১.২ লিটার ইঞ্জিন ও সিএনজি মডেলের দাম ৮.৭১ লাখ টাকা। অটোমেটিক ভ্যারিয়েন্ট নিলে পড়বে ৯.১২ লাখ টাকা। অন্যদিকে ১ লিটার ইঞ্জিনের বেস মডেলের দাম ১০.৫৫ লাখ টাকা।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now