Jul 14, 2024
Business

Bengal Business Council : বাণিজ্যে বসতে লক্ষ্মী, বাঙালিকে বাণিজ্যমুখী করে তুলতে উদ্যোগ বঙ্গীয় বাণিজ্য পরিষদের

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন। 

বাণিজ্যে বসতে লক্ষ্মী। অর্থাৎ চাকরি বা অন্য কোন জীবিকা নয় বাঙালির প্রাচীন ইতিহাস বলে ভারতবর্ষের মধ্যে বাণিজ্যে সবার সেরা ছিল বাঙালি।

সেই চাঁদ সওদাগরের আমল থেকে। কিন্তু কালের চক্রে ধীরে ধীরে বাঙালি যেন বাণিজ্য বিমুখ হয়ে পড়তে শুরু করে দীর্ঘকাল। 

মূলত ইংরেজরা ভারতে শাসন করতে আসার পরে যেহেতু কলকাতাকে কেন্দ্র করে তাদের সাম্রাজ্য গড়ে উঠেছিল ভারতবর্ষে আর শিক্ষিত বাঙালিকে সেই সুযোগে ব্রিটিশরা নিজেদের মুহুরী অথবা কলম পেশার চাকরিতে ঢুকিয়ে কেরানির জাতে পরিণত করেছিল। 

#breakingnews US Firm Tredence in Kolkata : ডেস্টিনেশন বেঙ্গল, কলকাতায় নিজেদের পূর্বাঞ্চলীয় সদর দপ্তর খুললো মার্কিন ডাটা সায়েন্স সংস্থা ট্রেডেন্স #tredence #usa #usajobs #usnews #dataanalyst #job #jobs #datacenter #kolkatasaradin #westbengal a-in-KOLKATA

ব্রিটিশদের কেরানি হয়ে বাঙালির এই শুধুমাত্র ঘাড় গুঁজে কলম পেষার পেশা মেনে নিতে পারেননি। আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। তাই বাণিজ্য বিমুখ বাঙালিকে ফের বাণিজ্যমুখী করে তোলার জন্য বেঙ্গল কেমিক্যাল থেকে শুরু করে একের পর এক নয়া বাঙালি উদ্যোগপতিকে উৎসাহ দিয়েছেন নতুন বাণিজ্য তৈরীর জন্য। নতুন ব্যবসা স্থাপনের জন্য। 

#BreakingNews Newtown Kolkata Expressway : গতি বাড়ছে কলকাতার, বারাসাত থেকে মাত্র ২৫ মিনিটেই নিউটাউন পৌঁছাতে তৈরি হচ্ছে ৪ লেন এক্সপ্রেসওয়ে #kolkatasaradin #technews #business #ev #Newtown #saltlake #saltlakecity #Barasat #WestBengal #mamatabanerjee t-will-cut-down-the-travel-time-between-Barasat-&-Newtown-by-25-minutes

সেই পথেই হেঁটে বাণিজ্যে দেশ জোড়া অথবা বিশ্বজোড়া খ্যাতি পেয়েছেন বহু বাঙ্গালী উদ্যোগপতি।

এমন সফল বাঙালি উদ্যোগপতিদের সামনে নিয়ে এসে বাঙালি যুব সম্প্রদায়কে বাণিজ্যমুখী করে তোলার পাশাপাশি নিজের পায়ে দাঁড়ানোর মত আত্মবিশ্বাস জোগাতে গড়ে উঠেছিল বঙ্গীয় বাণিজ্য পরিষদ বা বেঙ্গল বিজনেস কাউন্সিল।

#BreakingNews Exit Poll Failure : বাংলায় তৃনমূল একাই ৩৪, ২৯৫+ সাংসদ নিয়ে কেন্দ্রে ইন্ডিয়া জোটের সরকার, সম্ভাবনা স্পষ্ট হতেই ঢোঁক গিললেন শুভেন্দু #SandeshKhaliNews #kolkatasaradin #AbhishekBanerjee #LokSabhaElection2024 #LiveNewsUpdate #MamataBanerjee #INDIAAlliance #india #ExitPoll #ExitPoll2024 #WestBengal #NDA #SuvenduAdhikari ksabha-Seats

গোটা দেশের মধ্যে যেমন বাংলা থেকেই তৈরি হয়েছিল দেশের প্রথম ব্যাংক ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দীর্ঘকাল ধরে বাংলা থেকে ব্যাংকিং ইন্ডাস্ট্রি তে নতুন কোন শিল্পপতি এগিয়ে না আসলেও ঝুঁকি নিয়েছিলেন চন্দ্রশেখর ঘোষ।


তৈরি করেন বন্ধন ব্যাংক। নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার এ বঙ্গীয় বাণিজ্য পরিষদের উদ্যোগে বাংলার যুব সম্প্রদায়কে অনুপ্রাণিত করতে আয়োজিত হয়েছিল এক মনোজ্ঞ অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান অভিষেক অড্ডি, প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক শুভাশিস দত্ত-সহ আরও দিকপাল ব্যবসায়ীরা।


ব্যবসা করতে গেলে বিপুল অংকের পুঁজি দরকার হয় বলে ভ্রান্ত ধারণা রয়েছে অনেকের। আবার অনেকে এর কাছেই দুর্দান্ত সমস্ত বাণিজ্যের আইডিয়া থাকা সত্বেও ঠিক কোন পথে এগোবে বা কিভাবে পুঁজি যোগাড় করা সম্ভব অত্যন্ত সহজে এবং সরকারি সুযোগ-সুবিধে পাওয়া সম্ভব তাও জানেন না অনেকেই। এই সমস্ত বিষয় বাঙালি যুব সমাজকে সহজে জানানোর পাশাপাশি বিভিন্নভাবে তাদের পাশে দাঁড়ানোর জন্যই 2021 সালে তৈরি হয়েছিল বঙ্গীয় বাণিজ্য পরিষদ বা বেঙ্গল বিজনেস কাউন্সিল।


যেখানে উপস্থিত ছিলেন বন্ধন ব্যাংকের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ, বিশ্ব জুড়ে বাংলার ক্রিকেটকে পৌঁছে দেওয়া প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তবে এই অনুষ্ঠানে সৌরভ গাঙ্গুলীকে কিন্তু ক্রিকেটার হিসেবে নয় একজন শিল্পপতি হিসেবে আহ্বান জানানো হয়েছিল। সেখানেই নিজের নতুন উদ্যোগের কথা জানালেন সৌরভ। 

সৌরভ জানান প্রায় ২৫০০ কোটি টাকা বিনিয়োগে পশ্চিম মেদিনীপুরের শালবনীতে যে ইস্পাত কারখানা তৈরি করবেন বলে ঘোষণা করেছিলেন তা আগামী তিন চার মাসের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে।


তবে স্পেনে মুখ্যমন্ত্রীর সফর সঙ্গী হয়ে তিনি যে ঘোষণা করেছিলেন শালবনীতে কারখানা তৈরীর তার সামান্য পরিবর্তন হয়েছে গড়বেতাতে গড়ে উঠছে সৌরভের নতুন ইস্পাত কারখানা।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now