Jul 14, 2024
Business

Kolkata Real Estate Boom : বাংলায় বিপুল বিনিয়োগ রিয়েল এস্টেট শিল্পে, কলকাতায় বাড়ছে রিয়েল এস্টেট অ্যাপার্টমেন্ট রেজিস্ট্রেশন

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন।

বাংলায় তথ্যপ্রযুক্তি শিল্পের পাশাপাশি বিপুল হারে বিনিয়োগ হয়ে চলেছে রিয়েল এস্টেট শিল্পে।


শুধুমাত্র আবাসন নয় নতুন অফিস এবং অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্যেও কলকাতায় বিপুল পরিমাণ বিনিয়োগ হচ্ছে রিয়েল এস্টেট ক্ষেত্রে।

সাম্প্রতিকতম সমীক্ষা রিপোর্ট অনুযায়ী কলকাতায় শুধুমাত্র ২০২৪ সালের মার্চ মাসে রিয়েল এস্টেট আবাসন ক্ষেত্রে নতুন অ্যাপার্টমেন্ট রেজিস্ট্রেশন বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশের সামান্য বেশি।

কলকাতা মেট্রোপলিটন এলাকায় শুধুমাত্র চলতি বছরের মার্চ মাসে অ্যাপার্টমেন্ট রেজিস্ট্রেশন বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ। অর্থাৎ মাত্র এক মাসে কলকাতায় এপার্টমেন্ট রেজিস্ট্রেশন হয়েছে, ৩৯৩৬ টি।


the Kolkata metropolitan region reported an impressive 17% year on year y o y growth with 3936 apartment registrations in March 2024.

ছোট ফ্ল্যাটের চাহিদা বাড়ছে

২০২৪ সালের মার্চ মাসে বিক্রি হওয়া বা রেজিস্ট্রেশন হওয়া অ্যাপার্টমেন্টের চাহিদা বিচার করে দেখা গিয়েছে ৩৯৩৬ এপার্টমেন্টের মধ্যে প্রায় 48 শতাংশই ৫০১ থেকে এক হাজার স্কয়ার ফিটের পরিমাপের মধ্যে। গত বছর এই সংখ্যাটা ছিল প্রায় ৫২ শতাংশ।


অন্যদিকে বড় আকারের ফ্ল্যাট বা আবাসন যার পরিমাপ 1000 স্কয়ার ফিটের বেশি তার পরিসংখ্যান অর্থাৎ রেজিস্ট্রেশনের হিসেবে গত বছরের ২৫ শতাংশের তুলনায় এবারে নেমে এসেছে মাত্র সাত শতাংশ।

ডেস্টিনেশন দক্ষিণ কলকাতা

কলকাতায় রিয়েল এস্টেট শিল্পে চাহিদার পাশাপাশি বিক্রি এবং রেজিস্ট্রেশনের পরিসংখ্যান তুলনা করে দেখা গিয়েছে সবচেয়ে বেশি নতুন আবাসন বা ফ্লাটের চাহিদা বাড়ছে দক্ষিণ কলকাতা এবং দক্ষিণ শহরতলীতে। দক্ষিণ কলকাতা এবং দক্ষিণ শহরতলীতে যেখানে নতুন ফ্ল্যাট রেজিস্ট্রেশনের পরিসংখ্যান প্রায় ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে সেখানে উত্তর কলকাতায় ৩০ শতাংশ।

বড় ফ্যাক্টর মমতার স্ট্যাম্প ডিউটি ছাড়

বাংলার রাজ্য বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে বিপুল পরিমাণ স্ট্যাম্প ডিউটি ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তার সময়সীমা বর্ধিত করার ফলে নতুন আবাসন বা ফ্ল্যাট কেনার ক্ষেত্রে বাড়তি উৎসাহ দেখা গিয়েছে মধ্যবিত্তের মধ্যে।


যা স্বাভাবিকভাবেই অত্যন্ত উৎসাহ ব্যঞ্জক কলকাতা তথা বাংলার রিয়েল এস্টেট ব্যবসায়ীদের জন্যেও। এই প্রসঙ্গে রিয়েল এস্টেট শিল্পে এপেক্স বডি বেঙ্গলের প্রেসিডেন্ট তথা প্রাইমার্ক গ্রুপের ডিরেক্টর সিদ্ধার্থ পানসারী ( Siddharth pansari, director of Primarc & president of Bengal ) জানিয়েছেন, "স্ট্যাম্প ডিউটি ছাড়ে ফলে সাধারণ মানুষের মধ্যে নতুন ফ্ল্যাট কেনার উৎসাহ যেমন বেড়েছে ঠিক তেমনভাবেই অনেকখানি নাগালের মধ্যে এসেছে নতুন ফ্ল্যাটের দাম। তাই বাংলায় আগামী দিনের রিয়েল এস্টেট শিল্পের ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল।"

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now