Jul 14, 2024
Headlines

SC On Buyer Seller Agreement : বাড়ি কিনতে গিয়ে ক্রেতারা ঠকছেন, ক্রেতা সুরক্ষায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

post-img

সুমন তরফদার। কলকাতা সারাদিন।

সাধারণ মানুষের মনের কথাই উঠে এল সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে। সোমবার সুপ্রিম কোর্টের তরফে মন্তব্য করা হয়েছে যে সম্পত্তি যারা কিনছেন আর সম্পত্তি যারা বিক্রি করছেন তাদের মধ্যে একটি উপযুক্ত চুক্তি হওয়াটা খুব দরকার। দেশ জুড়ে যাতে একই ধরনের এই চুক্তিপত্র থাকে সেটা দেখা দরকার। কারণ গোটা দেশ জুড়েই যারা সম্পত্তি কিনছেন তাদের ঠকানো হচ্ছে।

জানা গিয়েছে যে ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি জেবি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চের তরফে এই পর্যবেক্ষণ। বিজেপি নেতা তথা সুপ্রিম কোর্টের আইনজীবী অশ্বিনী উপাধ্য়ায় builder-buyer Agreement যথাযথ করার ব্যাপারে আবেদন করা হয়েছিল। সেই জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, বিল্ডার্সদের দ্বারা প্রতারিত হচ্ছেন সম্পত্তির ক্রেতারা। সেকারণে এটা নিয়ে একটা স্বচ্ছতা থাকা দরকার।

সিনিয়র অ্যাডভোকেট দেবাশিস ভারুকা এই মামলার অ্যামিকাস কুরি হিসাবে ছিলেন। এর আগেই তিনি আদালতকে জানিয়েছিলেন যে বিল্ডার্স ও ক্রেতার মধ্য়ে কী ধরনের চুক্তি হতে পারে সেই সংক্রান্ত একটা ফাইনাল স্ট্যাটাস রিপোর্ট আগেই জমা দেওয়া হয়েছে।

সেই সঙ্গেই রাজ্য সরকারের তরফে যে প্রস্তাবগুলি ছিল সেগুলিও জমা দেওয়া হয়েছে।

এরপর ১৯শে জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে। তবে তার আগে আদালতের তরফে বলা হয়েছে যে আমরা অ্যামিকাস রিপোর্টটা দেখতে চাই। CREDAI -এর তরফে কী ধরনের আপত্তির কথা বলা হয়েছে সেটাও আমরা জানতে চাই। তবে আমরা বলতে চাই যে সমস্ত রাজ্যকে এটা অনুসরণ করা দরকার। একটা ইউনিফর্মিটি থাকা দরকার।



এদিকে এর আগে এই সংক্রান্ত চুক্তির ক্ষেত্রে একাধিক বিষয়কে কোর্টের সামনে হাজির করা হয়েছিল। তার মধ্য়ে অন্যতম হল

পার্ট এ- বিল্ডার ও ক্রেতাদের মধ্য়ে একটা চুক্তি। সমস্ত রাজ্যেই সেটা একই রকম হওয়াটা বাঞ্চনীয়।

পার্ট বি- এই ধরনের চুক্তির কিছু অংশ সংশ্লিষ্ট রাজ্য নিজের কিছু পয়েন্ট দিতে পারে। তবে সেটা যেন পার্টএ-কে বিরোধিতা করে না সেটাও দেখতে হবে। রিয়েল এস্টেট ( রেগুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) অ্যাক্ট ২০১৬ মেনে চলার ব্যাপারেও বলা হয়।

সেই সঙ্গেই আদালত জানিয়েছেন, শিল্প সংক্রান্ত সংগঠন তাদের মতামত আবাসন সংক্রান্ত কেন্দ্রীয় মন্ত্রকের কাছে জানাতে পারে। এদিকে বর্তমানে গোটা দেশ জুড়েই আবাসনের বাজার চাঙ্গা হতে শুরু করেছে। অনেকেই বাড়ি, ফ্ল্যাট কেনার দিকে ঝুঁকেছেন। কিন্তু সেই কেনা-বেচার ক্ষেত্রে কতটা স্বচ্ছতা আছে সেই সংক্রান্ত একটা প্রশ্ন থেকেই গিয়েছে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now