Jul 14, 2024
Headlines

Bangla Pokkho : বহিরাগতদের হাত থেকে বাংলার আইডেন্টিটি বাঁচাতে অভিনব পদক্ষেপ বাংলা পক্ষের

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন।

মাননীয়া মুখ্যমন্ত্রী কয়েকদিন আগেই বলেছেন যে বহিরাগতরা বাংলার আইডেন্টিটি বদলে দিচ্ছে। তার প্রেক্ষিতেই এবারে বাংলা তথা বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির রক্ষার দাবিতে বাংলা পক্ষ দাবি তুলল,  "আমরা বাংলার জমি, পুঁজি, চাকরী, ব্যবসা, অটো লাইন, টোটো লাইন সব জায়গায় বাঙালি চাই।"

তাই মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী বাংলার সরকারি জমি, রাস্তা, ফুটপাথ থেকে বহিরাগত হকারদের উচ্ছেদের দাবিতে ও বহিরাগতদের অবৈধ খাটাল, পার্কিং ধ্বংস করার দাবিতে বাংলার প্রত্যেকটি কর্পোরেশন, পৌরসভা সহ বাংলার প্রত্যেক পুলিশ কমিশনার, পুলিশ সুপার ও বাংলার প্রত্যেকটি থানায় ইমেল মারফৎ চিঠি দিল বাংলা পক্ষ।

বাংলা পক্ষর স্পষ্ট দাবি -

বাইরের রাজ্যের কোন বহিরাগতকে বাংলার ফুটপাথে বসতে দেওয়া যাবে না। অবৈধভাবে দখল করা সরকারি জমি থেকে বহিরাগতদের দ্রুত উচ্ছেদ করতে হবে।

যারা বর্তমানে ফুটপাথে ব্যবসা করছে, তাদের মধ্যে বহিরাগতদের চিহ্নিত করে তাদের দ্রুত উচ্ছেদ করতে হবে। বাঙালি সহ বাংলার ভূমিপুত্রদের বাংলায় ব্যবসা করার অধিকার আছে। তাদের কোনভাবেই উচ্ছেদ করা যাবে না।

কাউন্সিলার বা পুরসভার কর্মীরা যেন কোনভাবেই কোন বহিরাগতদের বাংলার ডোমিসাইল এবং কাস্ট সার্টিফিকেট পেতে সাহায্য না করে। পুলিশ/ ডিআইবি ভেরিফিকেশনের সময় যথাযথভাবে তথ্য যাচাই করতে হবে।

"দুয়ারে সরকার" ক্যাম্প থেকে বাইরের রাজ্যের বহিরাগতরা বাংলায় ঢুকে রাজ্য সরকারি প্রকল্পের আর্থিক অনুদান সহ বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে যাচ্ছে৷ যারা বেআইনিভাবে পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্পের সুবিধা নিচ্ছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাইরের রাজ্যের কাউকে বাংলার ঠিকানায় ভোটার ও আধার কার্ড দেওয়া যাবে না। যেসব বহিরাগতর বিহার/ইউপি ও বাংলার ডবল ভোটার কার্ড আছে তাদের চিহ্নিত করে বাংলার ভোটার লিস্ট থেকে বাদ দিতে হবে।

বাংলার স্থায়ী চাকরি বা অস্থায়ী কাজে ১০০% ভূমিপুত্র নিয়োগ করতে হবে। বাইরের রাজ্যের বহিরাগতদের মধ্যে চাকরি, ১০০ দিনের কাজ বিলিয়ে দেওয়া যাবে না।


বাংলার সব টেন্ডার যাতে বাংলার ভূমিপুত্ররা পায় সেই ব্যবস্থা করতে হবে।


বাংলার যে কোন এলাকায় বহিরাগতদের অবৈধ খাটাল থাকলে তা দ্রুত উচ্ছেদ  করতে হবে।

বাংলার যে কোন এলাকায় বহিরাগতদের অবৈধ পার্কিং থাকলে তা দ্রুত উচ্ছেদ করতে হবে।


বাংলার যে কোন এলাকায় কোনো ভূমিপুত্রর বাড়ি, জমি, ফ্ল্যাট বা দোকান কোনো বাইরের রাজ্যের মানুষ জবরদখল করলে, তা দখলমুক্ত করে ভূমিপুত্রর পাশে দাঁড়াতে হবে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now