Jul 14, 2024
Headlines

Union Budget 2024 : চাকুরিজীবীদের জন্য দ্বিগুণ কর ছাড়ের সম্ভাবনা কেন্দ্রীয় বাজেটে

শৌভিক তালুকদার। কলকাতা সারাদিন।

বাজেট যতই ঘনিয়ে আসছে, তা নিয়ে অনেক প্রত্যাশা ও জল্পনা-কল্পনা চলছে। বাজেট জনমোহিনী হোক, দেশের সাধারণ নাগরিকের স্বার্থ রক্ষিত হোক সরকারের তরফে, এটাই সব সময়ের কামনা। এই আশা আর আকাঙ্ক্ষার মাঝেই তৃতীয়বার ক্ষমতায় আসীন হয়েছে মোদি সরকার।

অন্তর্বর্তী বাজেটের পরে এবার তাই পূর্ণাঙ্গ বাজেট পেশ করার পালা। সঙ্গত কারণেই অর্থমন্ত্রী করদাতাদের জন্য কী কী সুবিধা ঘোষণা করতে পারেন, সেই দিকেই এখন সবার নজর। এরই মধ্যে আরও একটি বড় খবর সামনে এসেছে।

জানা গিয়েছে যে, যাঁরা চাকরি করছেন, তাঁদের জন্য এই কর ছাড় প্রথমবার দ্বিগুণ হতে পারে। এই বিষয়ে কোনও কাগজপত্র দেখাতে হবে না বলেও শোনা যাচ্ছে।

মানিকন্ট্রোল থেকে পাওয়া তথ্য অনুযায়ী, স্ট্যান্ডার্ড ডিডাকশন নিয়ে বড় ঘোষণা করা হতে পারে এই বাজেটে। সূত্র বলছে, স্ট্যান্ডার্ড ডিডাকশন লিমিট বাড়ানো হতে পারে। তা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হতে পারে।

আমরা এই বিষয়ে জানিয়ে রাখি যে, ২০১৮ সালের বাজেটে প্রতি বছর ৪০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পুনঃপ্রবর্তন করা হয়েছিল, আগের দুটি ডিডাকশনের পরিবর্তে - যাতায়াত ভাতা (১৯,২০০ টাকা) এবং প্রতি বছর চিকিৎসা ছাড় (১৫,০০০ টাকা)।

২০১৯ সালের অন্তর্বর্তী বাজেটে, স্ট্যান্ডার্ড ডিডাকশন সীমা ৫০,০০০ টাকায় উন্নীত করা হয়েছিল। তবে এই সীমা বাড়ানোর দাবি অব্যাহত রয়েছে।

বেতনভোগী ব্যক্তিদের জন্য একটি ফ্ল্যাট ট্যাক্স ছাড় রয়েছে। এই ডিডাকশনের জন্য, কোনও কর্মচারীকে কোম্পানি বা আয়কর বিভাগের কাছে কোনও প্রমাণ বা নথি জমা দিতে হবে না।

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এই তথ্য সামনে এসেছে। কিন্তু, এখনই এই বিষয়ে অফিসিয়ালি কিছু জানানো হয়নি। এই বিষয়ে জানার জন্য এখন নজর রাখতে হবে বাজেটের দিকে।

আগামী বাজেটে ভারতের অর্থমন্ত্রী স্ট্যান্ডার্ড ডিডাকশন নিয়ে কোনও বড় ঘোষণা করেন কি না, এখন সেদিকেই সকলের নজর।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now