Jul 14, 2024
Lifestyle

Meghalaya Travel Guide in Monsoon : জুলাই অগাস্টে মেঘালয় যাওয়ার প্ল্যান করছেন? ৫ দিনে কীভাবে ঘুরবেন, রইল টিপস

post-img

প্রিয়াঙ্কা মান্না। কলকাতা সারাদিন।

বর্ষায় বেড়াতে যাওয়ার ইচ্ছা থাকলে এখন থেকেই পরিকল্পনা করতে হবে। বর্ষায় সমুদ্রকেই বেছে নেন বেশিরভাগ মানুষ। ধস, হড়কাবান ইত্যাদির ভয়ে পাহাড়কে এড়িয়ে চলেন অনেকেই। কিন্তু এমনও এক পাহাড়ি ডেস্টিনেশনের খোঁজ রয়েছে, যা বর্ষার জন্য উপযুক্ত।

ঢেউ খেলানো পাহাড়, ঝর্না, মেঘলা আকাশ আর বৃষ্টি—এসব একসঙ্গে দেখা মিলবে মেঘালয়ে। বর্ষার সেরা ডেস্টিনেশন মেঘালয়। এক সময় বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হত মেঘালয়ের চেরাপুঞ্জিতে। এখন সেই জায়গা দখল করেছে মৌসিনরাম। এই জায়গাও অবস্থিত মেঘালয়ে। এই বর্ষায় মেঘালয় বেড়াতে গেলে কী-কী বিষয় মাথায় রাখবেন, রইল টিপস।

১) মেঘালয় ছোট রাজ্য  নয়, যে সহজেই ঘুরে ফেলতে পারবেন। তাই প্রথম থেকে মেঘালয় যাওয়ার প্ল্যান করতে হবে। শিলং থেকেই শুরু হয় মেঘালয় ভ্রমণ। শিলং থেকে ৫৬ কিলোমিটার দূরে অবস্থিত চেরাপুঞ্জি৷ কাছেই রয়েছে মৌসিনরাম। চেরাপুঞ্জি ও মৌসিনরাম থেকে ঘুরে দেখতে পারেন ডবল ডেকার ব্রিজ, লিভিং রুট ব্রিজ, উমগট লেক, মাওলিননং গ্রাম, সেভেন সিস্টার জলপ্রপাত, এলিফ্যান্ট জলপ্রপাত,  ইত্যাদি।

২) পূর্ব ভারতের এই রাজ্য় বর্ষাকালে বেড়াতে যাওয়ার জন্য উপযুক্ত। শিলং, চেরাপুঞ্জি থেকে শুরু করে মৌসিনরাম, দাউকি হিলস, গারো ও খাসির পাহাড়, সেভেন সিস্টার জলপ্রপাত—এসব জায়গাই পাঁচদিনে অনায়াসে ঘুরে নিতে পারবেন। প্রথমদিন রাত কাটান শিলংয়ে। পরদিন চেরাপুঞ্জি (সোহরা)। আর একদিন থাকুন এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রাম মাওলিননংয়ে। এখান থেকে ঘুরতে যেতে পারেন দাওকি।




৩) মেঘালয় বেড়াতে যাওয়ার সেরা সময় জুলাই থেকে সেপ্টেম্বর। মূলত বর্ষাকালেই এই পূর্ব রাজ্যে বেশি পর্যটকদের আনাগোনা লেগে থাকে। এছাড়া শীতকালেও মেঘালয়ে বেড়াতে যেতে পারেন। সেক্ষেত্রে ডিসেম্বর মেঘালয় বেড়াতে যাওয়ার জন্য আদর্শ। কারণ এসময় মেঘালয় ভরে ওঠে চেরি ব্লসম ফুলে।

৪) শীতকাল ছাড়া মেঘালয়ে বছরের কোনও সময়ই খুব বেশি ঠান্ডা থাকে না। কিন্তু বর্ষাকালে সারাক্ষণ বৃষ্টি হতে থাকে। তাই হালকা শীতবস্ত্র নেওয়ার পাশাপাশি ছাতা ও রেইনকোট নিতে ভুলবেন না। এছাড়া ওয়াটারপ্রুফ জুতো সঙ্গে নিন। তবে, ব্যাগ যত বেশি হালকা হবে, ততই ভাল।

৫) গুহায়াটি থেকে শিলং যাওয়ার প্রাইভেট গাড়ি পেয়ে যাবেন। এমনকী শিলং গিয়েও প্রাইভেট গাড়ি ভাড়া করে ঘুরে নিতে পারেন মেঘালয়ের আনাচে-কানাচে। কিন্তু বাজেট যদি কম থাকে, তাহলে বেছে নিতে পারেন গণপরিবহণ। এছাড়া মেঘালয় বেড়াতে যাওয়ার আগে হোটেল বুক করে রাখুন। এতে বেড়াতে গিয়ে রাত কাটানোর জন্য কোনও ঝক্কি পোহাতে হবে না।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now