Feb 25, 2024
Technology News

TATA Turbo CNG : ভারতের বাজারে প্রথম টার্বো সিএনজি গাড়ি আনছে টাটা

post-img

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

বর্তমানে পরিবেশবান্ধব পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে বৈদ্যুতিক গাড়ির পাশের আসনেই স্থান পাচ্ছে সিএনজি মডেল। তাই বহু সংস্থা নিজেদের বেশিরভাগ মডেল আইসি/ইলেকট্রিকের পাশাপাশি সিএনজি ভার্সন লঞ্চে ঝোঁক বাড়াচ্ছে। উদাহরণস্বরূপ Tata Nexon SUV-র নাম নেওয়া যায়।

গাড়িটি পেট্রোল/ডিজেল ও ব্যাটারি ভার্সনে উপলব্ধ। এবারে টাটা মোটরস (Tata Motors) টার্বোচার্জড সিএনজি ইঞ্জিন সমেত আনতে চলেছে গাড়িটি। দেশের প্রথম মডেল হিসেবে এটি টার্বো সিএনজি পাওয়ারট্রেন পেতে চলেছে।

ভারত মবিলিটি গ্লোবাল এক্সপো ২০২৪-এর মঞ্চে আজ টাটা তাদের প্রথম টার্বো ইঞ্জিন সমেত নেক্সন মডেলটির প্রদর্শন করবে, তবে কনসেপ্ট ভার্সনে। Nexon iCNG-র প্রকাশিত ছবিতে সম্প্রতি লঞ্চ হওয়া ফেসলিফ্ট ভার্সনের লেটেস্ট ডিজাইন নজরে পড়েছে। টাটা বলেছে, আসন্ন মডেলটিতে একটি ১.২ লিটার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন দেওয়া হবে। এটির আউটপুট ১১৮ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক হতে পারে। ইঞ্জিনটির সাথে ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন উপলব্ধ রাখা হবে।

Tata Nexon CNG-তে থাকছে টুইন সিলিন্ডার টেকনোলজি, যা সংস্থা প্রথম তাদের হ্যাচব্যাক Altroz ও Punch CNG-তে দিয়েছিল। এই প্রযুক্তিতে একটি বৃহত্‍ সিলিন্ডারের পরিবর্তে সমক্ষমতার দুটি ছোট সিলিন্ডার দেওয়া থাকে।

এতে লাগেজ রাখার জায়গা বেশি মেলে। নেক্সন সিএনজিতে দেওয়া হবে দুটি ৩০ লিটারের সিলিন্ডার।

ডিজাইনের প্রসঙ্গে বললে, Nexon CNG-তে দেখা মিলবে ফেসলিফ্ট ভার্সনের হুবহু নকশা, যেটি টাটা গত বছর লঞ্চ করেছিল। যার সামনে রয়েছে নতুন সিগনেচার এলইডি ডিআরএল এবং কানেক্টেড এলইডি লাইটবার, নতুন হেড লাইট ও ফগ ল্যাম্প। এমনকি সামনে নয়া গ্রিল ও বাম্পারের দেখাও মিলবে। পেছনেও থাকছে অনুরূপ কানেক্টেড এলইডি টেললাইট। আবার Nexon facelift SUV-র সাথে ডাইমেনশন সমান হবে।

নেক্সন সিএনজি গাড়িটি কবে বাজারে লঞ্চ হবে সেই সময়কাল এখনও খোলসা করেনি টাটা। অনুমান করা হচ্ছে, এ বছরই বাজারে হাজির করা হবে এটি। গাড়িটির সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে বাজারে রয়েছে Maruti Suzuki Brezza CNG ও অন্যান্য মডেল।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now