Feb 25, 2024
Headlines

HS Exam Rules Change : যুগান্তকারী বদল আসছে উচ্চমাধ্যমিক পরীক্ষায়

সুমন তরফদার। কলকাতা সারাদিন।

দিন পরিবর্তনের সঙ্গে সঙ্গে পড়াশুনা থেকে শুরু করে পরীক্ষা সব ব্যবস্থাতেই আসছে আমূল পরিবর্তন। বড় এই সকল পরিবর্তন অনেক ক্ষেত্রেই পরীক্ষার্থীদের কাছে কঠিন হয়ে দাঁড়ালেও আবার অনেক পরিবর্তন পরীক্ষার্থীদের নতুন নতুন সুযোগের দরজা খুলে দিচ্ছে। ঠিক সেই রকমই উচ্চমাধ্যমিক পরীক্ষায় (HS Exam New Rule) একটি পরিবর্তন আসতে চলেছে আর সেই পরিবর্তন পরীক্ষার্থীদের সামনে খুলে দেবে নতুন দরজা।

চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ১৬ ফেব্রুয়ারি। ১৬ ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হওয়ার আগেই এমন পরিবর্তন নিয়ে নতুন আপডেট পাওয়া গেল। এই পরিবর্তনের জন্য উচ্চমাধ্যমিক সংসদ ওয়েবেলকে একটি পোর্টাল তৈরি করতে বলেছে। যে পোর্টাল তৈরি হয়ে গেলে পরীক্ষার্থীদের অনেক সুবিধা হবে বলেই আশা করা হচ্ছে।

মূলত সংসদের তরফ থেকে যে পরিবর্তন আনা হচ্ছে সেই পরিবর্তন অনুযায়ী, আগে পরীক্ষার্থীদের খাতা দেখার পর শিক্ষকরা ট্যাবুলেশন শিটে নম্বর লিখে তা পাঠাতেন বোর্ডের কাছে। কিন্তু এবার যে পরিবর্তন আসছে তাতে ওই ট্যাবুলেশন শিটের গুরুত্ব থাকবে না। কেননা এবার পুরো বিষয়টি হবে ডিজিটালি। এবার থেকে শিক্ষকরা পরীক্ষার্থীর খাতা দেখে ওই পরীক্ষার্থীর রোল নম্বরের সঙ্গে প্রাপ্ত নম্বর সঙ্গে সঙ্গে পোর্টালে আপলোড করে দিতে পারবেন।

এই ব্যবস্থার ফলে একদিকে যেমন নম্বর নিয়ে বিভ্রান্তি দূর হয়ে যাবে ঠিক সেই রকমই পুরো বিষয়টি ডিজিটালাইজেশন হয়ে যাবে। সেক্ষেত্রে যেকোনো সময় একজন পরীক্ষার্থীর নম্বর এক ক্লিকে খুঁজে পাওয়া সম্ভব হবে। এছাড়াও এই ব্যবস্থা চালু হয়ে গেলে ৩০ বছরের পুরাতন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটও পাওয়া যাবে অনলাইনে। ১৯৭৮ সালের পর থেকে সমস্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট ওই পোর্টালে আপলোড করা হবে।

তবে নতুন এই ব্যবস্থা চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা থেকেই শুরু হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। কেননা ওয়েবেলকে এই পোর্টাল তৈরি করার জন্য ৬ মাস সময় দিয়েছে সংসদ। সেক্ষেত্রে মনে করা হচ্ছে, এই বছর হয়তো পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার ক্ষেত্রে এই পোর্টাল ব্যবহার হবে না। আগের মতই ট্যাবুলেশন শিট ব্যবহার হবে। তবে যেদিন থেকেই এই ব্যবস্থা চালু হবে সেই দিন থেকেই উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে আসবে যুগান্তকারী পরিবর্তন।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now