Feb 25, 2024
Technology News

Kia EV Latest Model : ভারতের বাজারে এল কিয়ার নতুন SUV ! দাম শুনলে চমকে যাবেন

post-img

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

ভারতের বাজারে আবারও নয়া চমক নিয়ে এল কিয়া সনেট (Kia EV9)। ইভির দুনিয়ায় আবারও নতুন একটি মডেল। তাছাড়াও লাক্সারি গাড়ির দিক থেকে একবার কিয়ার এই নতুন মডেলের দিকে তাকালে চোখ ফেরাতে পারবেন না। কিন্তু দামও তেমনই আকাশছোঁয়া। ভারতের বাজারে কিয়ার SUV EV9 মডেলটির দাম হতে চলেছে ১ কোটি টাকা।

হ্যাঁ ঠিকই শুনেছেন, কিয়ার এই ইভি SUV গাড়ির দাম খুব একটা সস্তা হবে না ভারতে।

কিয়ার আরও একটি লাক্সারি ইভি এসইউভি (Kia EV9) মডেল আছে EV6 যার দাম এর তুলনায় আরেকটু কম। মাত্র ৬৫ লাখেই পেয়ে যাবেন এই গাড়িটি। ফলে EV9 মডেলটি দাম এবং ফিচার্সের দিক থেকে EV6-এর উপরেই থাকছে। ফলে কিয়ার EV9 মডেলটি একটি ফ্ল্যাগশিপ লাক্সারি ইলেকট্রিক এসইউভি গাড়ি যা আদপে আকারের দিক থেকেও বেশ অনেকটাই বড়। ৫ মিটারের থেকেও বেশি লম্বা এই গাড়িতে ৩১০০ মিমির লং হুইলবেস রয়েছে। তবে এই গাড়ির ক্ষেত্রে সিটিং অ্যারেঞ্জমেন্টে দুই ধরনের ভ্যারিয়্যান্ট আছে। ৬ সিটার বা ৭ সিটার দুই ধরনেই পাওয়া যাবে কিয়ার এসইউভি।


কিয়া EV9-এর ওজন হতে চলেছে ৩ টনের কাছাকাছি যেখানে এর আকার এবং তার সঙ্গে ব্যাটার বা মোটরের ওজনও জড়িয়ে আছে। গাড়ির (Kia EV9) স্টাইলিং খুবই Edgy এবং এখানে একটি বিস্পোক ইলেকট্রিক কার প্ল্যাটফর্ম রয়েছে, যার নাম ই-জিএমপি যা কিনা আবার কিয়ার EV6 মডেলে নেই। ফলে একইসঙ্গে এই গাড়িতে পাওয়া যাবে মডিউলার ইন্টিরিয়র এবং পাওয়া যাবে ফ্লেক্সিবিলিটি। ফ্রন্টে ডিজিটাল প্যাটার্নের লাইটিং থাকছে, থাকছে ফ্লাশ ডোর হ্যান্ডলস। রিয়ারেও এই হ্যান্ডল রয়েছে, এলইডি রয়েছে।

গাড়ির (Kia EV9) ভিতরে দেখা যাবে একটি সেকেন্ড রো সোয়েভিলিং সিট এবং একটি ডুয়াল সানরুফ। স্পেসিফিক টপ-এন্ড ট্রিম গাড়িতে উপরি পাওনা, সঙ্গে রিল্যাক্সেশন সিট যা সেকেন্ড রোতে আপনাকে আরাম দেবে। যেখানে কিয়ার বেসিক মডেলে ১৯ ইঞ্চির হুইল থাকে, সেখানে ফুলি-লোডেড টপ-এন্ড মডেলে থাকছে ২১ ইঞ্চির হুইল, যাতে আনুমানিক ৫০১ কিমি রেঞ্জ পাওয়া যাবে।


টপ-এন্ড ভার্সনে ব্যাটারি প্যাক থাকছে 99.8kWh-এর। তবে এর থেকে ছোট 76.1kWh-এর ব্যাটারি প্যাকও রয়েছে। আমরা আশা করছি ভারতের বাজারে লঞ্চ হলে এর দাম হতে পারে ১ কোটি টাকা। বিএমডব্লিউ আই এক্স এবং অন্যান্য লাক্সারি ইভির সঙ্গে পাল্লা দিয়ে প্রতিযোগিতামূলক দামই রাখা হবে কিয়ার এই নতুন এসইউভি মডেলটির।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now