Feb 25, 2024
Technology News

600 Crores Investment in Kolkata : ডেস্টিনেশন নিউটাউন, ৬০০ কোটি টাকা বিনিয়োগে নিউটাউনে পূর্ব ভারতের বৃহত্তম ডেটা সেন্টার তৈরির কাজ শুরু করলো এয়ারটেল, হবে বিপুল কর্মসংস্থান

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন।

ডেস্টিনেশন বেঙ্গল। ডেস্টিনেশন কলকাতা। 

পূর্ব ভারতে তো বটেই, গোটা ভারতবর্ষের মধ্যেই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে সেরা গন্তব্য হিসেবে বিশ্বের সমস্ত তথ্য প্রযুক্তি সংস্থার কাছে নিজের জায়গা করে নিতে চলেছে রাজারহাট নিউটাউনে নির্মীয়মান বেঙ্গল সিলিকন ভ্যালি হাব।

নিউ টাউনে বেঙ্গল সিলিকন ভ্যালি হাবের জন্য রাজ্য সরকার ২৫০ একর জমি নির্দিষ্ট করেছে। বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থাকে ইতিমধ্যেই সেখানে জমি দেওয়া হয়েছে। 

2000 Crores Investment in Bengal : বাংলায় বিপুল বিনিয়োগ, বাংলায় ২০০০ কোটি টাকা বিনিয়োগ এর সিদ্ধান্ত সুইডিশ সংস্থা IKEA -র, হবে ৪০০০ নতুন কর্মসংস্থান000-Crores-in-West-Bengal

রিলায়েন্স জিয়ো, এয়ারটেল নেক্সট্রা ছাড়াও একাধিক সংস্থা ডেটা সেন্টার গড়ে তোলার জন্য সিলিকন ভ্যালি হাবে জমি নিয়েছে।

নেক্সট্রা ৩.৯ একর জমি নিয়েছে। সূত্রের খবর, রাজ্যে কেব্‌ল ল্যান্ডিং স্টেশন গড়ে তোলার সম্ভাবনা নিয়েও আলোচনা করছে এয়ারটেল।

Kolkata Job Alert : কলকাতায় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিপুল সংখ্যক নিয়োগ করছে তথ্যপ্রযুক্তি সংস্থা ক্যাপজেমিনি, জানুন কোথায় কিভাবে আবেদন করবেন #capgemini ment-in-Kolkata

এবারে কলকাতা নিউটাউনে আন্তর্জাতিক মানের ডাটা সেন্টার তৈরির জন্য এগিয়ে এলো এয়ারটেল নেক্সট্রা ( Airtel Nxtra )।


নিউটাউনে চলতি ২০২৪ সালেই ডেটা সেন্টার চালু করার লক্ষ্যমাত্রা রেখেছে এয়ারটেল নেক্সট্রা। 

Hero Splendor EV Model : লাগবে না পেট্রোল! নতুন অবতারে আসছে হিরো স্প্লেন্ডর #HeroMotoCorp

পূর্ব ভারতের বৃহত্তম ডেটা সেন্টারটি গড়ে তুলতে সব মিলিয়ে তারা ৬০০ কোটি টাকা লগ্নি করবে। এখানে প্রত্যক্ষ ও পরোক্ষ মিলিয়ে ৫০০-র মতো কর্মসংস্থান সৃষ্টি হবে।


নিউ টাউনে এয়ারটেল নেক্সট্রার প্রয়োজনীয় বিদ্যুতের বেশিরভাগটাই অপ্রচলিত উৎস থেকে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এজন্য প্রয়োজনে অন্য রাজ্য থেকে অপ্রচলিত বিদ্যুৎ নিয়ে আসা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

London based Kantar Group in Kolkata : কলকাতায় নিজেদের নতুন দপ্তর খুলল ব্রিটেনের মার্কেটিং ডাটা ও অ্যানালিটিকস বিজনেস সংস্থা কান্তার গ্রুপ #jobalert Kantar #kantar

Airtel Nxtra stated that the new data centre will run on clean energy. Initial operations are expected to be up and running by Q4 2024.

1500 Crores Investment by TVS ILP : বাংলায় নতুন বিনিয়োগ, কলকাতা ও শিলিগুড়িতে নতুন বিনিয়োগে লজিস্টিক পার্ক তৈরীর ঘোষণা টিভিএস ইন্ডাস্ট্রির #tvs #tvsilparks-&-warehouses-across-India-including-Kolkata-&-Siliguri

এয়ারটেলের শাখা সংস্থা নেক্সট্রা ডেটা লিমিটেডের এই সেন্টারটির ক্ষমতা হবে ২৫ মেগাওয়াট।

সংস্থার এগজিকিউটিভ ডিরেক্টর ও চিফ অপারেটিং অফিসার রাজেশ তাপাড়িয়া এই ডেটা সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসে জানিয়েছিলেন, "পূর্ব ভারতের এই বৃহত্তম ডেটা সেন্টারটি গড়ে তুলতে আমরা পর্যায়ক্রমে ৬০০ কোটি টাকা লগ্নি করব। এই হাইপারস্কেল ডেটা সেন্টারটি পশ্চিমবঙ্গ-সহ আশেপাশের রাজ্য এবং প্রতিবেশী দেশগুলিকেও পরিষেবা দেবে।"


বর্তমানে রাজ্যে এয়ারটেল নেক্সট্রার ১২টি ছোট ডেটা সেন্টার রয়েছে, যেগুলির ক্ষমতা ১ থেকে ৫ মেগাওয়াট।


ওই সেন্টারগুলিতে ৩০০ থেকে ১,০০০-এর মতো র‍্যাক রয়েছে। নিউ টাউনের হাইপারস্কেল ডেটা সেন্টারে ২,৮০০টি র‍্যাক থাকবে বলে রাজেশ জানিয়েছেন। একটি র‍্যাকে সাধারণত ৪০-৫০টি সার্ভার থাকে।



Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now