Feb 25, 2024
Technology News

LTIMindtree Kolkata Campus : শুধুমাত্র ঘোষণা নয় নিউটাউনে চালু হতে চলেছে এলটিআই মাইন্ডট্রি ক্যাম্পাস, প্রত্যক্ষ কর্মসংস্থান হবে ২৫০০০ তথ্যপ্রযুক্তি কর্মীর

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন।

শুধুমাত্র বিনিয়োগের ঘোষণা নয়, তার বাস্তবায়ন হতে চলেছে নিউটাউনের বেঙ্গল সিলিকন ভ্যালি হাবে।

বাংলার তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের সুযোগ এনে দিল লারসেন এন্ড টুব্রো ইনফোটেক ও মাইন্ড ট্রি-র যৌথ উদ্যোগে তৈরি এলটিআই মাইন্ডট্রি।

#LTIMindtree

2000 Crores Investment in Bengal : বাংলায় বিপুল বিনিয়োগ, বাংলায় ২০০০ কোটি টাকা বিনিয়োগ এর সিদ্ধান্ত সুইডিশ সংস্থা IKEA -র, হবে ৪০০০ নতুন কর্মসংস্থানCrores-in-West-Bengal

মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বাংলায় যেভাবে একের পর এক তথ্য প্রযুক্তি সংস্থাকে বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছিলেন সেই আহ্বানে সাড়া দিয়ে বিশ্বের প্রায় প্রত্যেকটি প্রথম সারির তথ্য প্রযুক্তি সংস্থা কলকাতায় নিজেদের দপ্তর খুলেছে অথবা খুলতে চলেছে খুব তাড়াতাড়ি।

সেই তালিকায় রয়েছে এলটিআই মাইন্ডট্রি।

রাজারহাট নিউটাউন এর নির্মীয়মান বেঙ্গল সিলিকন ভ্যালি হাবে ইতিমধ্যেই নিজেদেরকে ক্যাম্পাস তৈরির কাজ শুরু করেছে ভারতের প্রথম সারির এই তথ্যপ্রযুক্তি সংস্থা।

London based Kantar Group in Kolkata : কলকাতায় নিজেদের নতুন দপ্তর খুলল ব্রিটেনের মার্কেটিং ডাটা ও অ্যানালিটিকস বিজনেস সংস্থা কান্তার গ্রুপ #jobalertn-Kolkata

কলকাতায় যে ক'টি তথ্যপ্রযুক্তি সংস্থা রয়েছে, তার মধ্যে অন্যতম বড় সংস্থা হল লারসেন অ্যান্ড টুব্রো মাইন্ডট্রির বা এলটিআই মাইন্ডট্রি। ভবিষ্যতে বাংলায় তাদের কর্মকাণ্ড আরও বাড়াতে চলেছে এলটিআই মাইন্ডট্রি। বাংলায় আরও কর্মী নিয়োগ করতে চলেছে তারা। 


বর্তমানে সল্টলেকে তাদের যে অফিস আছে, সেখানে ৩৫০০ জন কর্মী নিযুক্ত আছেন। এছাড়াও সিলিকন ভ্যালিতে তৈরি হচ্ছে আলাদা ক্যাম্পাস। সেটি তাদের সংস্থার নিজস্ব ক্যাম্পাস হবে। আগামী ৪ থেকে ৫ বছরে সেই ক্যাম্পাসে ২০ থেকে ২৫ হাজার কর্মী নিয়োগ করা হবে।


ইতিমধ্যেই নিউটাউনে সংস্থা নিজেদের নতুন ক্যাম্পাসের জন্য নির্মাণ কাজ শুরু করে দিয়েছে যা আগামী বছর অর্থাৎ 2025 সালের মধ্যে উদ্বোধনের জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলেই জানা গিয়েছে।

Kolkata Rajarhat Newtown : ডেস্টিনেশন নিউটাউন, প্রথম সারির সমস্ত কর্পোরেট সংস্থা, সরকারি বেসরকারি ব্যাংক ও রাষ্ট্রায়ত্ব সংস্থার হেডকোয়ার্টার তৈরি হচ্ছে নিউটাউনে #newtown #rajarhat #kolkatarivate-Banks-and-PSUs

"We have taken up 19 acres of space. Hopefully, things will start. The construction will be done by L&T... the management is committed. We will set up a huge centre," Mindtree Ltd Chief Executive Officer and Managing Director Debashis Chatterjee said at ICT East organised by CII.

প্রসঙ্গত, ১৯৯৬ সালে পথ চলা শুরু লারসেন অ্যান্ড টুব্রো ইনফোটেকের। মুম্বই ভিত্তিক এই সংস্থাটি লারসেন অ্যান্ড টুব্রোর সহযোগী প্রতিষ্ঠান। প্রায় ৮২ হাজার কর্মীকে নিয়োগ করে তারা। ২০১৯ সালে লারসেন অ্যান্ড টুব্রো ইনফোটেক বেঙ্গালুরু ভিত্তিক মাইন্ডট্রি নামক সংস্থাকে অধিগ্রহণ করে।

US Firm Tredence in Kolkata : ডেস্টিনেশন বেঙ্গল, কলকাতায় নিজেদের পূর্বাঞ্চলীয় সদর দপ্তর খুললো মার্কিন ডাটা সায়েন্স সংস্থা ট্রেডেন্স #tredenceKOLKATA

২০২২ সালে এই মার্জার সম্পন্ন হয়। এরপর এটি ভারতের পঞ্চম বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা হয়। লারসেন অ্যান্ড টুব্রো মাইন্ডট্রির বিভিন্ন দেশে সহযোগী সংস্থা রয়েছে। জার্মানি, চিন, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা, স্পেন, দক্ষিণ আফ্রিকা, কানাডা সহ একাধিক দেশে আছে এলটিআই মাইন্ডট্রির সাবসিডিয়ারি।


এদিকে ভারতে কলকাতা ছাড়াও সংস্থার অফিস আছে মুম্বই, বেঙ্গালুরু, পুণে, চেন্নাই, হায়দরাবাদ, কোচি, দিল্লি, মাইসোর, নাগপুর, ভুবনেশ্বর, কোয়েম্বাটুর। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে আছে সংস্থার অফিস।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now