Apr 15, 2024
Technology News

Motorbike Mileage : মোটরসাইকেলে বেশি মাইলেজ পেতে কী করণীয়? জেনে নিন

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

মোটরসাইকেলের জনপ্রিয়তা বহু বছর ধরেই চলে আসছে। আমাদের দৈনন্দিন জীবনে অনেকেই যে কোনো জায়গায় যাওয়ার জন্য মোটরসাইকেলের উপরে ভরসা করেন। অনেকের মোটরসাইকেলের মাইলেজ নিয়ে অভিযোগ থাকে। আবার অনেকের দাবি এক লিটার পেট্রোলে ৪০ কিলোমিটার পথও অতিক্রম করতে পারে না।

জেনে নেওয়া যাক মোটরসাইকেলে ভালো মাইলেজ পেতে যা করবেন সে সম্পর্কে-

মোটরসাইকেল অনেকেই সময় মতো সার্ভিস করান না। আর সেটাই মোটরসাইকেলে মাইলেজ কমার অন্যতম প্রধান কারণ। মোটরসাইকেল নিয়মিত সার্ভিস করলে বেশি মাইলেজের সঙ্গেই আপনার প্রিয় বাহনটি অনেক বেশি দিন ভালো থাকবে।

সার্ভিসের পরেও মোটরসাইকেলের মাইলেজে উন্নতি না হলে কার্বুরেটর সেটিংস পরীক্ষা করুন। মোটরসাইকেলে সঠিক পারফর্মেন্সের জন্য কার্বুরেটরে নিয়মিত টিউনিং প্রয়োজন। মাইলেজ বাড়ার সঙ্গেও এই কাজে ইঞ্জিনের পারফরমেন্স ভালো হবে।

নিয়মিত টায়ার প্রেশার পরীক্ষা করুন। বিশেষ করে লম্বা দূরত্ব রাইডের আগে ভালো করে দুই চাকার প্রেশার মেপে নিন।


মোটরসাইকেল মসৃণভাবে চলতে সাহায্য করে ইঞ্জিন অয়েল। কম দামের ইঞ্জিন অয়েল ব্যবহার করলে সেই প্রভাব ইঞ্জিনে পড়তে পারে। তাই সঠিকভাবে ইঞ্জিন অয়েল পছন্দ করুন। নিয়মিত ইঞ্জিন অয়েল বদল করুন।


সবার আগে যাওয়ার জন্য যদিও মোটরসাইকেল চালান সেই জন্য আপনাকে মূল্য দিতে হবে। রাশ ড্রাইভিং দুর্ঘটনার ঝুঁকি বাড়ানোর সঙ্গেই মোটরসাইকেলের ক্ষতি করে। দীর্ঘ সময় এইভাবে মোটরসাইকেল চালাতে থাকলে তার প্রভাব ইঞ্জিনে পড়ে।

গন্তব্যে পৌঁছনোর তাড়া না থাকলে ঘণ্টায় ৪০ কিমি প্রতি ঘণ্টা গতিতে মোটরসাইকেল চালান। এর ফলে আপনার মাইলেজ এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে। এছাড়াও একই গতিতে মোটরসাইকেল চালানোর অভ্যাস করুন। বারবার গতি কম বেশি করলে মাইলেজ কমার সম্ভাবনা থাকে।

শহরে মোটরসাইকেল চালালে ট্রাফিক সিগন্যালে ইঞ্জিন বন্ধ করুন। বেশি মাইলেজ পেতে ৩০ সেকেন্ডের বেশি সময় কথাও দাঁড়াতে হলে ইঞ্জিন বন্ধ করে রাখুন, তাতে মোটরসাইকেলের মাইলেজ বেশি পাবেন। তাছাড়া ট্রাফিকে ইঞ্জিন বন্ধ করলে শহরে দূষণের মাত্রাও কমবে।

দীর্ঘ সময় মোটরসাইকেল সূর্যের নীচে পার্ক করবেন না। তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে মোটরসাইকেলের ফুয়েল ট্যাঙ্কে পেট্রল বাষ্পীভূত হয়ে যাবে। এছাড়াও মোটরসাইকেলের বিভিন্ন লুব্রিকেন্ট সূর্যের তাপে শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যা ব্যাপকভাবে মাইল কমিয়ে দিতে পারে।

কোন যন্ত্রাংশে সমস্যা দেখা দিলে নতুন যন্ত্রাংশ ব্যবহারের চেষ্টা করুন। অনেকে মোটরসাইকেল মডিফাই করার জন্য বিভিন্ন যন্ত্রাংশ যুক্ত করেন। এর ফলে মোটরসাইকেলের ওজন বাড়ে। এ কারণেও মোটরসাইকেলের মাইলেজ কমে যায়।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now