Apr 15, 2024
Technology News

Tata Motors CNG Model : এসে গেল টাটা টিগোর সিএনজি AMT মডেল, সঙ্গে দুর্দান্ত ফিচার্স

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

ইভি যেভাবে ভারতের বাজারে ছেয়ে যাচ্ছে ক্রমশ তাঁর সঙ্গে সঙ্গে সিএনজি গাড়ির মডেলও আবার বাজারে দেখা যাচ্ছে। পরিবেশবান্ধব সিএনজি গাড়ির মডেলও বেশ কিছু গাড়ি নির্মাতা সংস্থা তৈরি করছে। কিছুদিন আগেই টাটা নেক্সনের সিএনজি মডেল (Tata Nexon CNG) বাজারে আসার কথা শোনা যাচ্ছিল।

আরও একটি সিএনজি গাড়ির কথা জানা গেল। ধীরে ধীরে ইভির পাশাপাশি এই সিএনজি গাড়ির জনপ্রিয়তা বাড়ছে। ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিটস নিয়ে আসছে গাড়ি নির্মাতা সংস্থা।

১০ লাখ টাকার মধ্যেই এইসব গাড়িগুলি ডিজেল ইভাপোরেটিং ফর্মের থেকে সিএনজি অনেক বেশি সাশ্রয়ী বলেই ধারণা করা হচ্ছে। টাটা মোটরসের সিএনজি গাড়িই ভারতের বাজারে প্রথম অটোমেটিক গাড়ি হতে চলেছে। বাজারে আসছে টাটা টিগোর (Tata Tigor) এবং টাটা টিগোর সিএনজি (Tata Tigor CNG), ৫ স্পিড এএমটি, মডেল খানিক দাম বাড়িয়েই বাজারে আসছে এবার। তবে এবার এই গাড়ি আরও বেশি আরামদায়ক হতে চলেছে।

সিএনজি মোডে টিগোরের মডেলে 73PS ক্ষমতা রয়েছে আর টাটার সমস্ত নতুন সিএনজি গাড়ির মত ডিরেক্ট স্টার্টের মাধ্যমেই সরাসরি সিএনজি মোডে গাড়ি চালানো যায়। এএমটির সঙ্গে যদিও ড্রাইভিং এক্সপিরিয়েন্স আরও ভাল হয়ে যায়, আরও বেশি আরামদায়ক হবে।

শহরের মধ্যে চালানোর জন্য এই গাড়ি অত্যন্ত যথাযথ। কম স্পিডে, বাম্পার টু বাম্পার ট্রাফিকের মধ্যে এএমটি অনেক বেশি মসৃণ এবং এর ক্রিপ ফাংশান অনেক বেশি ভাল কাজ করে। লো স্পিডে কোনোরকম জার্ক অনুভূত হয় না, আর গাড়ি চালানোও অনেক বেশি সহজ হয়ে যায়।

এই গাড়িতে ১ কেজি সিএনজি (Tata Tigor CNG) গ্যাসে টানা ২৮.০৬ কিমি পথ যেতে পারে কোনও ব্যক্তি। জ্বালানির দিক থেকে অনেক বেশি সাশ্রয়ী এই গাড়ি। রানিং কস্ট এক্ষেত্রে অনেকটাই কম। স্পিড বাড়ানো হলে গিয়ারবক্স একটু দেরিতে রেসপন্ড করলেও এএমটির জন্য একটি পজ পেয়েছে।

ইনস্ট্যান্ট ডাউনশিফট ও আপশিফট রয়েছে এই গাড়ির ম্যানুয়াল মোডে, কিন্তু এই গাড়ি শুধুমাত্র শহরের মধ্যে চালানোর জন্যেই বেছে নেওয়া যায়। সিএনজি মোডে (Tata Tigor CNG) পাওয়ারের ক্ষেত্রে খুব বেশি কমতি কিছু অনুভব করা যাবে না। বুট ফ্লোরে দুটি সিলিন্ডার একসঙ্গে রাখার পরেও এক্ষেত্রে বুট স্পেসে এতটুকু কমতি রাখা হয়নি।

যন্ত্রাংশের মধ্যে এই দামের গাড়িতে রয়েছে রিয়ার ক্যামেরা, ৮ স্পিকার, হারমান অডিয়ো সিস্টেম, ৭ ইঞ্চির টাচস্ক্রিন, ক্রুজ কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, অটো হেডল্যাম্প থাকলেও এক্ষেত্রে এই গাড়িতে ৬ এয়ারব্যাগ লাগবে অন্যান্য গাড়ির ফিচার্সের সঙ্গে তাল রেখে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now