May 28, 2024
Entertainment

OTT Banned : ভাই বোন, মা ছেলে বা শিক্ষিকার মধ্যেঅশালীন সম্পর্কের কনটেন্টের জন্য নিষিদ্ধ হল ১৮ ওটিটি প্ল্যাটফর্ম, ব্লক হবে সোশ্যাল মিডিয়াতেও

post-img

সুমনা মিশ্র। কলকাতা সারাদিন।

অতিমাত্রায় অশালীন কনটেন্ট দেখানোর জন্য এবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক নিষিদ্ধ ঘোষণা করল ১৮টি ওটিটি অ্যাপকে।

সরাসরি এই ওটিটি প্ল্যাটফর্মের সমস্ত ওয়েবসাইট ও সমাজমাধ্যম ব্লক করে দেওয়া হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশে।

সারা দেশ জুড়ে এই সমস্ত প্ল্যাটফর্মগুলির (OTT Banned) মোট ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ এবং ৫৭টি সমাজমাধ্যম বন্ধ করে দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।


মূলত তথ্য সম্প্রচার আইন, ভারতীয় দণ্ডবিধি এবং নারীর শালীনতা লঙ্ঘন আইনের অধীনে এই সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক।

জানা গিয়েছে এই ১৮টি ওটিটির মধ্যে ৭টি অ্যাপ ছিল গুগল প্লে স্টোরে, ৩টি ছিল অ্যাপল অ্যাপ স্টোরে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর বারবার প্ল্যাটফর্মগুলির (OTT Banned) দায়িত্বের কথা স্মরণ করিয়ে বলেছিলেন যাতে তারা নগ্নতা, অশালীনতা প্রচার না করেন। আর সেই কথার ভিত্তিতেই ১২ মার্চ ২০২৪ এই কঠিন সিদ্ধান্তে আসেন অনুরাগ ঠাকুর।

ব্লক হয়ে যাওয়া ওটিটি প্ল্যাটফর্মগুলির মধ্যে আছে –Dreams Films, Voovi, Yessma, Uncut Adda, Tri Flicks, X Prime, Neon X VIP, Besharams, Hunters, Rabbit, Xtramood, Nuefliks, MoodX, Mojflix, Hot Shots VIP, Fugi, Chikooflix এবং Prime Play।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে যে এই সমস্ত প্ল্যাটফর্মের বেশ কিছু কনটেন্টের মধ্যে অশ্লীলতা, নগ্নতা দেখানো হয়েছে, নারীর অবমাননা করা হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্ল্যাটফর্মের (OTT Banned) কনটেন্ট অশালীন, মহিলাদের জন্য অবমাননাকর এবং এতে শিক্ষক ও ছাত্র-ছাত্রীর সম্পর্কের কুরুচিকর রূপায়ণ করা হয়েছে।

নগ্নতা ও যৌন ক্রিয়াকলাপকে গুরুত্ব দেওয়া হয়েছে বেশ কিছু কনটেন্টে। এমনকী এর মধ্যে একটি অ্যাপ প্রায় ১ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে।

অন্য দুটি অ্যাপ প্লে স্টোর থেকে ৫০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। আর এই প্ল্যাটফর্মগুলি তাঁদের ওয়েবসাইট ও সমাজমাধ্যমে দর্শক আকর্ষণের লক্ষ্যে ট্রেলার, কাট করা দৃশ্য ইত্যাদি দেখিয়ে প্রচুর অনুরাগী তৈরি করেছিল।

#tএগুলির সমাজমাধ্যম অ্যাকাউন্টগুলিতে প্রায় ৩২ লক্ষেরও বেশি ব্যবহারকারী ছিল। এর মধ্যে ১২টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৭টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ১৬টি এক্স হ্যান্ডল ও ১২টি ইউটিউব চ্যানেল ছিল এই ওটিটি প্ল্যাটফর্মগুলির।

ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারা অনুসারে অশ্লীলতা একটি দণ্ডনীয় অপরাধ আর সেই ধারা অনুযায়ী অশালীন কনটেন্ট বানানোর জন্য এই ওটিটি প্ল্যাটফর্মগুলিকে নিষিদ্ধ ঘোষণা করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now